|
||||
সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময়
|
|
উপজেলা ভূমি অফিস |
১. সচিব, ভূমি মন্ত্রণালয় ২. বিভাগীয় কমিশনার ৩. জেলা প্রশাসক ৪. অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ৫. উপজেলা নির্বাহী অফিসার ৬. সহকারী কমিশনার (ভূমি) |
উপজেলা ভূমি অফিস |
সাধারণত: ৩-৪ মাস, তবে মন্ত্রণালয়ের অনুমোদনের উপর নির্ভর করে |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ |
জেলা প্রশাসকের কার্যালয়ের মাধ্যমে আবেদন প্রাপ্তির পর সহকারী কমিশনার (ভূমি) অফিস হতে সংশ্লিষ্ট রেজিস্টারে এন্ট্রি দিয়ে ইউনিয়ন ভূমি অফিসে প্রেরণ করা হয়। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা সরেজমিনে তদন্ত ও রেকর্ডপত্র যাচাই করে প্রস্তাব / প্রতিবেদন উপজেলা ভূমি অফিসে প্রেরণ করেন। প্রাপ্ত প্রস্তাব / প্রতিবেদন উপজেলা ভূমি অফিসের কানুনগো / সার্ভেয়ার কর্তৃক যাচাই / পরীক্ষা করে স্কেচ ম্যাপ তৈরি করা হয়। অত:পর সাব-রেজিস্টার অফিস হতে ভূমির মূল্য নির্ধারণ করা হয়। সহকারী কমিশনার (ভূমি) প্রস্তাব / প্রতিবেদন পরীক্ষা করে মতামতসহ তা উপজেলা নির্বাহী অফিসার বরাবর প্রেরণ করেন। উপজেলা নির্বাহী অফিসার মতামতসহ নথি জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণ করেন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কর্তৃক সরেজমিন তদন্ত ও মতামত দাখিলের পর জেলা প্রশাসকের সুপারিশসহ চূড়ান্ত অনুমোদনের জন্য বিভাগীয় কমিশনারের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। চূড়ান্ত অনুমোদন হয়ে আসলে তা জেলা প্রশাসকের মাধ্যমে উপজেলা ভূমি অফিসে প্রেরণ করা হয়। কিছু কিছু ক্ষেত্রে ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে সরকার প্রধানের অনুমোদন প্রয়োজন হয়। আবেদনকারী ধার্যকৃত সেলামী ও মূল্য সরকারি কোষাগারে জমা প্রদান করলে সহকারী কমিশনার (ভূমি) অফিসের চুক্তিপত্র সম্পাদন করা হয়। অতঃপর দলিল রেজিস্ট্রেশন অন্তে নামজারিকরণ ও দখল হস্তন্তর করা হয়। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
বন্দোবস্তযোগ্য অকৃষি জমির প্রাপ্যতা; একই পরিবারের একজনের বেশি আবেদন করতে পারবে না, ধার্যকৃত মূল্য পরিশোধ |
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
আবেদনপত্র;কোনসুবিধাভোগী/প্রতিষ্ঠানেরহয়েআবেদনকরলেতারপ্রমাণপত্র; ৩ কপি ছবি; এনআইডি-এর কপি |
|||
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ |
সংশ্লিষ্ট মৌজার পূর্ববর্তী ১২ মাসের গড় মূল্যের ১.৫ থেকে ৩ গুণ পর্যন্ত |
|||
সংশ্লিষ্ট আইন/বিধি/নীতিমালা |
১. ভূঃ ব্যঃ ম্যানুঃ ১৯৯০ ২. অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা ১৯৯5 ৩. সংশ্লিষ্ট অন্যান্য পরিপত্র |
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
উপজেলা ভূমি অফিসে সেবা পেতে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা জেলা প্রশাসক, জেলা অফিসে সেবা পেতে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তাবিভাগীয় কমিশনার। |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
ক) নাগরিক পর্যায় |
যথাযথ তথ্য জানারসুযোগ কম থাকায় সঠিক ভাবে আবেদন উপস্থাপন করতে ব্যর্থ হয় |
||
খ) সরকারি পর্যায় |
অকৃষি খাস জমির অপ্রতুলতা জমি বেদখলে থাকা |
|||
বিবিধ/অন্যান্য |
কিছু কিছু ক্ষেত্রে ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে সরকার প্রধানের অনুমতির প্রয়োজন হয় |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস