Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
বীরমুক্তিযোদ্ধা ভাতা প্রদান
বিস্তারিত

সেবা প্রদানকারী অফিসের নাম

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী

সেবা প্রাপ্তির স্থান

প্রয়োজনীয় সময়

উপজেলা/ শহর সমাজসেবা কার্যালয়

উপজেলা / শহরসমাজসেবা কর্মকর্তা

 

উপজেলা/শহর সমাজসেবা কার্যালয়

সর্বোচ্চ ৩ মাস

সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ

বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে উপজেলাসমাজসেবাঅফিসার উপজেলা নির্বাহী অফিসার স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে নির্ধারিত ফরমে আবেদন আহ্বান করেন। নীতিমালা অনুসারে যাচাই বাছাই করার পর ভাতাভোগী নির্বাচন করে তা অনুমোদনের জন্য জেলা কমিটিতে প্রেরণ করা হয় । জেলা কমিটিতে অনুমোদিত ভাতাভোগীদের নামে ভাতা পরিশোধ বহি প্রস্তুত করে তা ইস্যুর জন্য উপজেলা / জেলা হিসাব রক্ষণ অফিসে প্রেরণ  করা হয়। ভাতা বই ইস্যুর পর ভাতাভোগীকে অবহিত করে ভাতাভোগীর ব্যাংক হিসাব খোলা হয়। অত:পরকেন্দ্রীয় হিসাব হতে ভাতাভোগীদের ভাতা উত্তোলন হিসাবে ভাতা স্থানান্তর করা হয়।

সেবা প্রাপ্তির  শর্তাবলি

যে সকল মুক্তিযোদ্ধার নামে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সনদ ইস্যু করেছেন অথবা যার নাম গেজেট আকারে প্রকাশ করেছেন অথবা মুক্তিবার্তার চূড়ান্ত তালিকা (লাল বই) নাম আছে এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের চূড়ান্ত ডাটবেজে নাম সে সকল বীর মুক্তিযোদ্ধা এই সম্মানী ভাতা প্রাপ্য হবেন। যে সকল  মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারমুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট হতে ভাতা পাচ্ছেন তারা এ সেবার আওতাভু্ত হবেন না।

প্রয়োজনীয় কাগজপত্র

১.  নির্ধারিতফরমেআবেদন

২. ৭ কপি পাসপোর্ট সাইজের ছবি (ইউপি চেয়ারম্যান/ মেম্বার কর্তৃক সত্যায়িত)

৩. জাতীয় পরিচয় পত্র এর সত্যায়িত ফটোকপি

৪. ইউপি চেয়ারম্যান কর্তৃক জন্মনিবন্ধন সনদ এবং নাগরিকত্বের সনদ পত্র

৫. মুক্তিযোদ্ধার দলিলপত্র ও তালিকা সমূহের ফটোকপি

প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ

 

প্রদত্ত সেবা ফ্রি,

কিন্তু  নির্বাচিত সুবিধাভোগীদের ১০ টাকার বিনিময়ে নির্ধারিত ব্যাংকে ভাতা উত্তোলনের জন্য ব্যাংক হিসাব খুলতেহয়

সংশ্লিষ্ট আইন/ বিধি/ নীতিমালা

মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ নীতিমালা

নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা

১.  উপজেলা নির্বাহী অফিসার

২. উপ-পরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়

৩. জেলা প্রশাসক

৪. পরিচালক (কার্যক্রম)

৫.  মহাপরিচালক

সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ

) নাগরিক পর্যায়

মুক্তিযোদ্ধার স্বপক্ষে প্রয়োজনীয় তথ্যউপাত্তেরঅভাব

 

) সরকারি পর্যায়

 

বিবিধ/অন্যান্য